বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ, ১৪৪৫ | ০১:৩৫ অপরাহ্ন
বৃহস্পতিবার, ১৯ নভেম্বর ২০২০ ০৯:২৪ পূর্বাহ্ন Zoom In Zoom Out

কী খেলে ৩ দিনে ওজন কমবে ৫ কেজি?

বিজনেস স্টার ডেস্ক
img

সকলে ওজন কমাতে চায়। তবে কীভাবে? নানান উপায় আছে ওজন কমানোর। অল্প সময়ে ওজন কমাতে চাইলে কিছু নিয়ম মেনে চলতে হয়। খাওয়া-দাওয়া থেকে শুরু করে জীবনযাপনের বেশ কিছু ক্ষেত্রে পরিবর্তন আনতে হবে। মেনে চলতে হবে কঠিন কিছু নিয়ম। তিন দিনে পাঁচ কেজি ওজন কমাতে কার্যকরী ডায়েট পরিকল্পনা করতে হবে।

প্রথম দিন বেশি করে ফল খান। যখন খেতে মন চাইবে, তখনই আপনি ফল খেতে পারবেন। তবে একসঙ্গে অনেকগুলো ফল খাওয়া উচিত নয়। প্রতিবার অল্প করে খাওয়া শরীরের জন্য ভালো। যে ফলে পানির পরিমাণ বেশি, সে ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। এতে পেট অনেক সময় ভরা থাকে। এ ছাড়া সারা দিন ৮ থেকে ১২ গ্লাস পানি অবশ্যই পান করা উচিত। ডায়েটের সময় কখনোই পেট খালি রাখা উচিত নয়। যখনই ক্ষুধা লাগবে, তখনই ফল খাবেন। প্রথম দিন সকালের নাশতায় একটি ডিম, এক স্লাইস টোস্ট এবং অর্ধেক বাটি সবজি; দুপুরের খাবারে একটি সেদ্ধ ডিম; রাতের খাবারে আধা কাপ শসা বা গাজর, অর্ধেকটা পরিমাণ ফল রাখতে পারেন।

দ্বিতীয় দিন ফলের পাশাপাশি খাবার তালিকায় সবজি রাখুন। এদিন ফল কম খাওয়াই ভালো। কাঁচা বা রেঁধে—যেকোনোভাবেই খেতে পারেন আপনার পছন্দের সবজি। সবজি রান্না করার সময় তেলের পরিমাণ খুব কম ব্যবহার করুন। রান্নায় বেশি পরিমাণ তেল খেলে ওজন কমার চেয়ে বেড়ে যাওয়ার আশঙ্কা বেশি। তাই তেল ব্যবহার না করে আধা সেদ্ধ করে বা নিজের পছন্দ অনুযায়ী রান্না করে খেতে পারেন। সবজি তালিকায় রাখতে পারেন গাজর, ব্রকলি, বাঁধাকপি, শসা, লেটুস, শিম ইত্যাদি।দ্বিতীয় দিন সকালের নাশতায় এক স্লাইস চিজ, একটি ছোট আপেল; দুপুরের খাবারে একটি ডিম, এক স্লাইস টোস্ট; রাতের খাবারে এক কাপ টুনা বা অন্য কোনো মাছ এক টুকরা ও পরিমাণমতো সবজি রাখুন।
ডায়েট প্ল্যানের শেষ দিনও খাবার তালিকায় সবজি এবং ফল রাখুন। শেষ দিন সবজি ও ফল পেটভরে খেতে পারবেন। কলা ও আলু না খাওয়াই ভালো। প্রথম দুই দিনের মতো শেষ দিনও সমপরিমাণ পানি পান করুন। শেষ দিন সকালের নাশতায় এক স্লাইস চিজ, একটি ছোট আপেল; দুপুরের খাবারে একটি ডিম, এক স্লাইস টোস্ট; রাতের খাবারে এক কাপ টুনা বা অন্য কোনো মাছ এক টুকরা, পরিমাণমতো সবজি রাখুন।

তিন দিন শেষে আপনার শরীরের ওজন অন্তত চার–পাঁচ কেজি তো কমবেই, সঙ্গে সঙ্গে শাকসবজি, ফলমূল এসব পুষ্টিকর খাবার খাওয়ার জন্য চেহারায়ও উজ্জ্বলতা আসবে। তবে ডায়েট শুরু করার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। পুষ্টিবিদের পরামর্শ নিয়ে এই ডায়েটটি মেনে চলে অনায়াসেই আপনি তিন দিনে পাঁচ কেজি ওজন কমিয়ে ঝরঝরে হতে পারবেন। খাবারে চিনির ব্যবহার বাদ দিন।

 

Facebook Comment

Your Comment

আরো খবর