বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১৩ জিলহাজ, ১৪৪৫ | ০৪:২৭ পূর্বাহ্ন
মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০ ০৯:৩৩ পূর্বাহ্ন Zoom In Zoom Out

পুঁজোয় মিষ্টি খাবার

বিজনেস স্টার ডেস্ক
img

অল্প কিছুদিন পর শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দূর্গাপূজা। পূজার একটি অন্যতম অনুষঙ্গ হলো মিষ্টান্ন। পূজাকে স্বাগত জানাতে  মিষ্টি, সন্দেশের বিকল্প নেই।

সন্দেশ

আসুন জেনে নেই পূজায় বানানো কিছু সন্দেশ রেসিপি-একটি পাত্রে ছানা ও চিনি নিয়ে একসাথে খুব ভাল করে মেখে নিন। এবার অন্য একটি পাত্রে ছানার মিশ্রণটি ঢেলে দিয়ে কম আঁচে নাড়তে হবে। ছানা শুকনো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। মিশ্রণটি একটি পাত্রে ঢালুন।  ঠান্ডা হলে ছোট ছোট টুকরো করে কাটুন। এরপর উপরে পেস্তাকুচি দিন।

কোকো ডিলাইট

ননস্টিক প্যানে ছানা ও চিনি দিয়ে অল্প আঁচে ছয়/সাত মিনিট ভালভাবে নাড়াচাড়া করতে হবে। ছানা শুকনো হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিন। ছানা অল্প ঠান্ডা হলে ভাল করে মেখে নিন। এবার অর্ধেক ছানা আলাদা করে অন্য পাত্রে রেখে দিন। বাকি অর্ধেক ছানার সাথে কোকো পাউডার ও ভ্যানিলা অ্যাসেন্স মিশিয়ে ভাল করে মেখে নিন। এবার একটি ট্রেতে মাখন লাগিয়ে নিন। প্রথমে সাদা ছানা ট্রেতে ঢালতে হবে এবং ছুরি দিয়ে উপরটা সমান করে নিতে হবে। সাদা ছানার উপরে কোকো পাউডার মেশানো ছানা ঢেলে দিতে হবে এবং ছুরি বা হাত দিয়ে সমান করতে হবে। এরপর ফ্রিজে একঘন্টা রেখে দিতে হবে মিশ্রণটি। ফ্রিজ থেকে বের করে ছুরি দিয়ে চারকোণা করে কাটতে হবে।

জাফরানি সন্দেশ

সন্দেশ তৈরি করার ১ ঘন্টা আগেই অর্ধেক জাফরান ১/২ চা চামচ পানিতে এবং বাকি অর্ধেক জাফরান ১ চা চামচ গরম দুধে ভিজিয়ে রাখতে হবে। একটি পাত্রে ছানা, ক্রিম ও চিনি মিশিয়ে ভাল করে মেখে নিন। এবার একটি ননস্টিক প্যানে ছানার মিশ্রণটি দিয়ে ৫ মিনিট কম আঁচে নাড়তে থাকুন। চুলা থেকে নামিয়ে ছানার মিশ্রণে এলাচ গুঁড়ো ও দুধে ভেজানো জাফরান দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। এবার বাজারে কেনা সন্দেশ ছাঁচের মধ্যে মিশ্রণটি অল্প অল্প করে দিয়ে তৈরি করতে হবে জাফরান সন্দেশ। প্রতিটি সন্দেশের উপরে কিশমিশ ও পানিতে ভেজানো জাফরান দিয়ে সাজাতে হবে।

আইসক্রিম সন্দেশ

একটি পাত্রে ছানা, গুঁড়ো দুধ ও চিনি নিয়ে ভাল করে মেখে নিন। অন্য একটি পাত্রে কনডেন্সড মিল্ক ও ক্রিম খুব ভালভাবে মিশিয়ে নিন। এবার ছানার মিশ্রণে ভ্যানিলা অ্যাসেন্স ও কনডেন্সড মিল্কের মিশ্রণটি দিন। সবগুলো উপাদান ভালভাবে মেখে নিন। প্লাস্টিকের ছোট কয়েকটি কাপে মাখন লাগিয়ে নিন। প্রতিটি কাপের অর্ধেক অংশ পর্যন্ত এই মিশ্রণটি দিন। এরপর একঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে। কাপগুলোর উপরে পেস্তাকুচি ও জেলি দিয়ে মনের মতো সাজাতে পারেন আইসক্রিম সন্দেশ। ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা খেতে হবে।

 

 

Facebook Comment

Your Comment

আরো খবর