বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ, ১৪৪৫ | ০২:৩০ অপরাহ্ন
শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০ ০৯:৫০ পূর্বাহ্ন Zoom In Zoom Out

নিলাম সোমবার

দেশে প্রথমবারের মত চালু হচ্ছে ইসলামি বন্ড সুকুক

বিজনেস স্টার ডেস্ক
img

বাংলাদেশ প্রথমবারের মতো ইসলামি বন্ড সুকুকের নিলাম করতে যাচ্ছে সরকার। এর মাধ্যমে চার হাজার কোটি টাকা সংগ্রহ করবে সরকার। এ টাকায় সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প বাস্তবায়ন করা হবে। যারা ব্যাংকে টাকা রেখে বা সঞ্চয়পত্রে সুদ নিতে চান না, তাদের জন্য ইসলামি বন্ড সুকুক। আগ্রহীরা যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে আগামী সোমবার এই বন্ড কেনার জন্য আবেদন করতে পারবেন বলে জানা গেছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ১০ হাজার টাকা ও এর গুণিতক পরিমাণ টাকা নিলামের জন্য দাখিল করা যাবে।। বন্ডের বিপরীতে বছরে ৪ দশমিক ৬৯ শতাংশ হারে মুনাফা দেবে সরকার। তবে মুনাফা বিতরণ হবে প্রতি ছয় মাস অন্তর। ইসলামি এ বন্ডের হার নির্দিষ্ট, কারণ এটি ইজারা (ভাড়া) সুকুক।

জানা যায়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ‘সারা দেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প’-এর সম্পদের বিপরীতে ছাড়া হচ্ছে এই সুকুক। বাংলাদেশ ব্যাংক চার হাজার কোটি টাকা করে দুই দফায় বিনিয়োগকারীদের কাছে সুকুকের সার্টিফিকেট বিক্রি করবে।

বাংলাদেশ ব্যাংক জানায়, পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক (ইজারা সুকুক) ইস্যুর নিলাম ২৮ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এ নিলামের মাধ্যমে পাঁচ বছর মেয়াদি চার হাজার কোটি টাকা অভিহিত মূল্যের সুকুক ইস্যু করা হবে। নিলামে দেশি–বিদেশি যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাংলাদেশে অবস্থিত যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান বিড দাখিল করতে পারবেন।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের নিজের জন্য বা যেকোনো গ্রাহকেরা ১০ হাজার টাকার গুণিতক পরিমাণে সুকুকের সোমবার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে বিড দাখিল করতে পারবে। আর পরবর্তী তথ্য জানিয়ে দেয়া হবে।

 

Facebook Comment

Your Comment

আরো খবর