বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১৩ জিলহাজ, ১৪৪৫ | ০৪:৩৯ পূর্বাহ্ন
বুধবার, ০৬ জানুয়ারী ২০২১ ১১:০৮ পূর্বাহ্ন Zoom In Zoom Out

স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১৯৮৩ টাকা

বিজনেস স্টার ডেস্ক
img

আবারও বাড়ল স্বর্ণের দাম। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির প্রভাবে দেশের বাজারে স্বর্ণের দাম বেড়েছে। ভরিতে এক হাজার ৯৮৩ টাকা করে বেড়েছে। নতুন দাম বুধবার (৬ জানুয়ারি) থেকে কার্যকর হবে বলে মঙ্গলবার (৫ জানুয়ারি) রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বাজুস জানায়, করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট, চীন-ভারত-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ এবং ইউএস নির্বাচন পরবর্তী পরিস্থিতি, তেলের দর পতন ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ব বাজারে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট পুরোদমে চালু না থাকা, বিএসটিআই-এর সক্ষমতার অভাব এবং নানা দাফতরিক জটিলতার কারণে দেশীয় গোল্ড ডিলারদের চাহিদার বিপরীতে স্বর্ণবার আমদানি করতে না পারার কারণে দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে সোনার মূল্য নির্ধারণ করে বাজুস। সর্বশেষ গত ২ ডিসেম্বর ভরিতে সোনার দাম সর্বোচ্চ এক হাজার ১৬৬ টাকা কমানো হয়েছিল। নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতিভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম হয়েছে ৭৪ হাজার ৬৫০ টাকা। বুধবার থেকে ২১ ক্যারেটের প্রতিভরি সোনা ৭১ হাজার ৫০০ টাকা, ১৮ ক্যারেটের প্রতিভরি সোনা ৬২ হাজার ৭৫২ টাকা।

সনাতন পদ্ধতির প্রতিভরি সোনার দাম বেড়ে হয়েছে ৫২ হাজার ৪৩০ টাকা। বর্তমানে ভরিপ্রতি এ দাম ২২ ক্যারেট ৭২ হাজার ৬৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৯ হাজার ৫১৭ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭৬৯ টাকা ও সনাতন পদ্ধতির ৫০ হাজার ৪৪৭ টাকা।

Facebook Comment

Your Comment

আরো খবর