বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জিলহাজ, ১৪৪৫ | ০৬:২০ পূর্বাহ্ন
সোমবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৪ ০৮:২১ অপরাহ্ন Zoom In Zoom Out

পুঁজিবাজারে লেনদেন ১৬০০ কোটি টাকা

img

নিজস্ব প্রতিবেদক, ঢাকা
পতন থেকে বেরিয়ে টানা ঊর্ধ্বমুখী ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। একই সঙ্গে ধারাবাহিকভাবে বাড়ছে লেনদেনের গতি। আগের কার্যদিবসের মতো গতকাল সোমবারও মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে ১৬ মাস পর টানা দুই কর্মদিবসে দেড় হাজার কোটি টাকার বেশি লেনদেন হলো। 
এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০২২ সালের ৬ অক্টোবরের পর সর্বোচ্চ লেনদেন হয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৫৪ কোটি ৭৮ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৫৮০ কোটি ৪০ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৭৪ কোটি ৩৮ লাখ টাকা। এর আগে ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর ১ হাজার ৮১০ কোটি ৫২ লাখ টাকা লেনদেন হয়েছিল। এর পর একদিনে আর এত লেনদেন হয়নি। 
দিনভর লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ২৬১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৯৩ টির। আর ৪১ টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৬২ টির দাম ৫ শতাংশের বেশি বেড়েছে। এর মধ্যে হল্টেড (একদিনে যতটা বাড়া সম্ভত ততোটাই বেড়েছে) হয়েছে ২৪ প্রতিষ্ঠানের শেয়ার। 
অর্ধশতাধিক প্রতিষ্ঠান দাম বাড়ার ক্ষেত্রে এমন দাপট দেখানোর দিনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩২২ পয়েন্টে উঠে এসেছে। 
অপর পুজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১৮৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮৭ টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭২ টির এবং ৩৩ টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৯ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১৮ কোটি ৬১ লাখ টাকা।

Facebook Comment

Your Comment

আরো খবর