বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জিলহাজ, ১৪৪৫ | ০৬:১৯ পূর্বাহ্ন
সোমবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৪ ০৮:২৬ অপরাহ্ন Zoom In Zoom Out

বিনিয়োগ বাড়াতে চায় ইউরোপীয় ইউনিয়ন

img

নিজস্ব প্রতিবেদক, ঢাকা
বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, ইউরোপের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে বিপুল সম্ভাবনা থাকায় ইইউ বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী। 
গতকাল সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে ইইউ প্রতিনিধিদলের প্রধান এসব বলেন। হোয়াইটলি বলেন, ইইউ’র সঙ্গে বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক আছে, কারণ বাংলাদেশ বছরে ইউরোপীয় ইউনিয়নে ২৪ বিলিয়ন ইউরোর বেশি পণ্য রপ্তানি করে। ইইউ ২০২৬ সালে বাংলাদেশকে একটি উন্নয়নশীল দেশে উত্তরণ ও উত্তরণের পর ইইউ’র বাজারে জিএসপি প্লাস সুবিধার দেওয়ার বিষয়ে গুরুত্ব দিচ্ছে। 
অর্থমন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো কোনো বাংলাদেশীকে অবৈধ অভিবাসী হিসেবে রাখতে চায় না। ইউরোপীয় ইউনিয়নে যারা যাবেন কিংবা বসবাস করতে চান, বৈধভাবে যদি সেখানে বসবাস করার সুযোগ থাকে, তাহলে ইউরোপ তাদের গ্রহণ করবে। 
মাহমুদ আলী বলেন, বাংলাদেশের জন্য ইউরোপীয় ইউনিয়নে একটা বড় বাজার আছে। রপ্তানি বাজার, অভিবাসী পাঠানো ও সেখানে বাংলাদেশীদের কাজের সুনাম যেভাবে বেড়েছে। এ সবগুলোই আমাদের পক্ষে যাচ্ছে। কীভাবে এটাকে আরও উন্নত করা যায়, ইউরোপীয় দেশগুলোর সঙ্গে কীভাবে সম্পর্ক আরও বাড়ানো যায়, সেটা দেখতে হবে।

Facebook Comment

Your Comment

আরো খবর