বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ, ১৪৪৫ | ০৩:০৬ অপরাহ্ন
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ ০৯:২২ পূর্বাহ্ন Zoom In Zoom Out

আগস্টে রাজস্ব আয়ে প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৫ শতাংশ

বিজনেস স্টার ডেস্ক
img

গতি ফিরছে রাজস্ব আয়ে। আগস্টে রাজস্ব আয়ে প্রবৃদ্ধি ৭ দশমিক ৮৫ শতাংশ। মাসিক ভিত্তিতে আগস্ট মাসে ১৫ হাজার ৪০৬ কোটি টাকা রাজস্ব আদায় করে এনবিআর। গত বছরের আগস্টে রাজস্ব আদায় হয় ১৪ হাজার ২৮৫ কোটি টাকা। রাজস্ব আদায়ে তিন খাত- আয়কর, ভ্যাট ও আমদানি শুল্কে ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। যদিও মাসওয়ারি লক্ষ্য অর্জন করতে পারেনি এনবিআর। লক্ষ্যের তুলনায় কম আদায় করেছে ছয় হাজার ১৬২ কোটি টাকা।

বিশ্লেষণ করে দেখা গেছে, গত দুই মাসে আমদানি শুল্ক আদায় বাড়লেও ভ্যাট ও আয়কর তুলনামূলক কম আদায় হয়েছে। কাস্টম হাউসের মধ্যে রাজস্ব আয়ে সবচেয়ে বেশি প্রবৃদ্ধি হয়েছে ঢাকা কাস্টম হাউসে। নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে কমলাপুর আইসিডিতে। আগস্টে ঢাকা কাস্টমসে আদায় হয়েছে ৩৭৬ কোটি টাকার রাজস্ব, যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২৭০ কোটি টাকা। অপর দিকে কমলাপুর আইসিডিতে আগস্টে আদায় হয়েছে ১৫২ কোটি টাকা, গত বছরের একই সময়ে আদায় হয়েছিল ২১১ কোটি টাকা। আর সবচেয়ে বেশি আমদানি শুল্ক আদায়কারী চট্টগ্রাম কাস্টমস হাউসেও ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে, ১১ দশমিক ৫৫ শতাংশ।

স্থানীয় পর্যায়ে ভ্যাট আদায় কিছুটা বেড়েছে। বৃহৎ করদাতা ইউনিটে সবচেয়ে বেশি ভ্যাট আদায় হয়েছে। আগস্টে ভ্যাট আদায় হয়েছে দুই হাজার ৬১৫ কোটি টাকা, গত অর্থবছরের একই সময়ে আদায় হয়েছিল দুই হাজার ৪৯৬ কোটি টাকা। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে প্রবৃদ্ধি হলেও উল্টো চিত্র উত্তর ভ্যাট কমিশনারেটে। আর দ্বিতীয় বৃহত্তম আদায়কারী দফতর চট্টগ্রাম ভ্যাট কমিশনারেটে আগস্টে প্রবৃদ্ধি হয়েছে ১৭ দশমিক ৬৭ শতাংশ।

এনবিআর সুত্র জানায়, শুরুতে রাজস্ব আয়ের গতি কিছুটা কম থাকে। অর্থবছরের শেষ দিকে তা বাড়ে বিশেষত মে, জুন ও জুলাই মাসে। সেই প্রেক্ষাপট বিবেচনা করলে রাজস্ব আদায় পরিস্থিতিকে সন্তোষজনক বলা যায়। সামনে ভ্যাটের রাজস্ব আয় আরও বাড়বে। তখন প্রবৃদ্ধিও বাড়বে।

Facebook Comment

Your Comment

আরো খবর