বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ, ১৪৪৫ | ০১:৪২ অপরাহ্ন
বৃহস্পতিবার, ০৮ অক্টোবর ২০২০ ০৬:৪২ অপরাহ্ন Zoom In Zoom Out

জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে সহায়তা দেয়া হবে

বিজনেস স্টার ডেস্ক
img

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে প্রযুক্তিগত ও আইনগত সহায়তা দিতে নতুন উদ্যোগ নিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ।  নতুন এই উদ্যোগে ‘সাইবার সিকিউরিটি হেল্পডেস্ক’ প্রতিষ্ঠা করা হচ্ছে।  এদিন সিংড়া দমদমা পাইলট স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সাথে ‘ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা’ শীর্ষক এক ওয়েবিনারে তিনি এ কথা জানান। বলেন, কারো ফেইসবুক হ্যাক হলে তাদের প্রযুক্তিগত ও আইনগত সহায়তা দিতে তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন ‘সাইবার সিকিউরিটি হেল্পডেস্ক” প্রতিষ্ঠা করা হচ্ছে। 

দেশে যত সাইবার ক্রাইম হয় তারমধ্যে প্রায় ৭০ শতাংশ কিশোরী তার শিকার হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সাইবার অপরাধে শিকার হওয়া কিশোরীরা মানসিকভাবে ভেঙ্গে না পড়ে ৯৯৯ ফোন করে পুলিশের সহায়তা নিতে পারে। ‘শিক্ষার্থীদের ইন্টারনেট ও ফেইসবুক পাসওয়ার্ড প্রদান ও সামাজিক মাধ্যমে কিছু শেয়ার করার বিষয়ে অত্যন্ত সতর্ক থাকতে হবে।

পলক বলেন, সন্তানদের মূল্যবোধ জাগ্রত করতে শিক্ষক , অভিভাবকসহ সকলকে সচেতন হতে হবে। বিশেষ করে সন্তানেরা ডিজিটাল প্লাটফর্মে কখন, কার সাথে যুক্ত হচ্ছে সে বিষয়ে খোঁজ রাখতে হবে। প্রতিমন্ত্রী বলেন, সাইবার স্পেসে নিরাপদ রাখতে মূলত যে ৪ টি পূর্বশর্ত নিশ্চিত করতে হয় সেগুলো হচ্ছে প্রথমত, ব্যক্তিগত পর্যায়ে সচেতনতা তৈরি। দ্বিতীয়ত, পারিবারিক ও প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রদান। তৃতীয়ত, প্রযুক্তিগত সক্ষমতা। চতুর্থত, আইনের কঠোর প্রয়োগ। তিনি সত্য-মিথ্যা যাচাই না করে ইন্টারনেটে শেয়ার না করার জন্য সকলের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমসহ বিশিষ্টজনেরা বক্তব্য রাখেন।  

 

Facebook Comment

Your Comment

আরো খবর