বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ, ১৪৪৫ | ০২:৫৩ অপরাহ্ন
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ ০৯:২০ পূর্বাহ্ন Zoom In Zoom Out

নিত্যপণ্যের বাজারে অস্থিরতা চলছে

চাল, ডাল, তেল আলুর দাম লাগামহীন বাড়ছে

বিজনেস স্টার প্রতিবেদক
img

চাল, তেল, ডাল, আলুর দামে অস্থিরতা চলছে বাজারে। পেঁঁয়াজের দাম না বাড়লেও কমেনি। কিছুটা স্থিতিশীল ব্রয়লার মুরগি ও আদার দাম। সবজিরও দামও বাড়তি। সব মিলিয়ে নিত্যপণ্যের বাজারে স্বস্তি খুব একটা দেখা যাচ্ছে না। রাজধানীর কয়েকটি বাজার ঘুরে িএ চিত্র পাওয়া গেছে।

মিরপুর ও মোহাম্দপুর বাজার ঘুরে দেখা যায়, গেল কয়েকদিনের ধারাবাহিকতায় চালের দামের উত্তাপ চলছে। বাজারেও দেখা গেল বাড়তি দামের চিত্র। টিসিবি’র তথ্য মতে, গত এক বছরে চিকন, মাঝারি ও মোটা— এই তিন ধরনের চালের দামই বেড়েছে। এক সপ্তাহের ব্যবধানে বাজারে চালের দাম কেজিতে পাঁচ টাকা বেড়েছে। এখন খুচরায় প্রতিকেজি মোটা চাল ৪৪ থেকে ৪৫ টাকা, মাঝারি চাল ৪৮ থেকে ৫০ টাকা ও সরু চাল ৫৫ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। টিসিবির হিসাবে, গত এক বছরে মোটা চালের দাম বেড়েছে ২৪ শতাংশ। চিকন চালের দাম বেড়েছে ৯ শতাংশ, আর মাঝারি মানের চালের দাম বেড়েছে এক  শতাংশ।

আলুর দামও বাড়ছে লাগামহীন। বর্তমানে এক কেজি আলু কিনতে খরচ করতে হচ্ছে ৪০ থেকে ৪২ টাকা। গত বছরের এই সময়ে এই পণ্যটির দাম ছিল প্রতিকেজি ২০ টাকা। টিসিবি বলছে, গত এক বছরে আলুর দাম বেড়েছে ৬৫ শতাংশ। ভোজ্যতেলের বাজারেও অস্থিরতা বিরাজ করছে। তবে কমেছে ব্রয়লার মুরগি ও আদার দাম। টিসিবির হিসাবে গত এক সপ্তাহের ব্যবধানে দেশি আদার দাম কমেছে ২০ শতাংশের মতো। আর ব্রয়লার মুরগির দাম কমেছে ৬ শতাংশ।

অবশ্য টিসিবির হিসাবে পেঁয়াজের দাম কমেছে ১০ শতাংশের মতো। তবে বাজারে দেখা যায়, গত সপ্তাহের দামেই পেঁয়াজ বিক্রি হচ্ছে। ভালো দেশি পেঁয়াজ ১১০ টাকা কেজি। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি। এর বাইরে  সয়াবিন তেল, শুকনো মরিচ ও পাম অয়েলের দামও বেড়েছে। 

চার ধরনের ভোজ্যতেলের দামই বেড়েছে। গত এক সপ্তাহে ভোজ্য তেলের দাম বেড়েছে ১৩ শতাংশ। প্রতি লিটার খোলা সয়াবিন তেল মানভেদে ৯০ থেকে ৯৫ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে ৮৫ থেকে ৯০ টাকা ছিল। বোতলজাত সয়াবিন তেল প্রতি লিটারে পাঁচ টাকা বেড়ে ১০০ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। কেজিতে ১০ টাকা বেড়ে মাঝারি দানা মসুর ডাল ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। আর মোটা মসুর ডালের দাম এখন ৭০-৭৫ টাকা কেজি, দেশি ছোট দানার মসুর ডাল ১২০ টাকা। 

Facebook Comment

Your Comment

আরো খবর