বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১৩ জিলহাজ, ১৪৪৫ | ০৫:১৬ পূর্বাহ্ন
মঙ্গলবার, ১৩ অক্টোবর ২০২০ ০৯:০৬ পূর্বাহ্ন Zoom In Zoom Out

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

এ বছর ইতালি ফিরতে পারছেন না আটকেপড়া প্রবাসীরা

বিজনেস স্টার ডেস্ক
img

ইতালি থেকে এসে আটকেপড়া প্রবাসী বাংলাদেশিরা ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশটিতে ফিরতে পারছেন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সোমবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ তথ্য জানিয়ে বলেন, ইতালি প্রবাসীদের ফেরত যাওয়ার বিষয় কোনো ‘সুখবর’ তার কাছে নেই। ’আগের বিহেভিয়ার এবং সেকেন্ড ওয়েভ আসছে, সেজন্য তারা খুব ভয় পাচ্ছে। এজন্য আমাদের তারা অ্যালাউ করবে না। ৩১ ডিসেম্বর পর্যন্ত তারা স্থগিত রেখেছে বাংলাদেশের জন্য।” মহামারীতে কয়েক মাস বন্ধ থাকার পর গত জুলাই মাসের শুরুতে বাংলাদেশের জন্যও দ্বার খুলেছিল ইউরোপের দেশ ইতালি।

তবে ঢাকা থেকে যাওয়া যাত্রীদের ‘উল্লেখযোগ্য সংখ্যকের’ দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় বাংলাদেশিদের বিমানবন্দর থেকে ফেরত পাঠায় ইতালি। গত ৯ জুলাই বাংলাদেশ থেকে সবার প্রবেশ নিষিদ্ধ করে ইতালি সরকার। এরপর তা ৫ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়। সেই সময় এখন ৩১ ডিসেম্বর পর্যন্ত গড়াল। পূর্ববর্তী আচরণের প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “৪৮ জন বাংলাদেশি ইতালি যাওয়ার পর তাদের করোনা আক্রান্ত সন্দেহ করে ইতালি কর্তৃপক্ষ তাদের একটি হোটেলে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে বলেছিল। কিন্তু, তাদের অনেকেই কোয়ারেন্টিন করেননি।

“ইতালি সরকার রোমে অবস্থানকারী ৩০ হাজার প্রবাসী বাংলাদেশিকে বাধ্যতামূলক কোভিড-১৯ পরীক্ষা করতে বলেছিল। কিন্তু, অনেক বাংলাদেশি পরীক্ষা এড়াতে শহর ছেড়ে পালিয়েছেন, যা খুবই দুর্ভাগ্যজনক।” এদিকে ৫ অক্টোবরের সময়সীমা পেরিয়ে গেলেও ফ্লাইট চালু না হওয়ায় ঢাকায় ইতালি দূতাবাসের সামনে প্রবাসী বাংলাদেশিরা সম্প্রতি বিক্ষোভ করে। সংশ্লিষ্টরা জানান, এ ঘোষণার ফলে ইতালি ফেরত প্রবাসীদের দেশটিতে ফিরে যাওয়া আরও বিলম্বিত হবে।

 

Facebook Comment

Your Comment

আরো খবর