শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জিলকদ, ১৪৪৫ | ০৩:৩৫ অপরাহ্ন
শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০ ০৮:৩৪ পূর্বাহ্ন Zoom In Zoom Out

এনার্জি ট্রানজিশন কাউন্সিলের বক্তব্যে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনকে গুরুত্ব দেয়া হচ্ছে

বিজনেস স্টার ডেস্ক
img

বাংলাদেশে নবায়নযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনকে গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। শুক্রবার, ৪ ডিসেম্বর অনলাইনে ‘সিওপি ২৬ এনার্জি ট্রানজিশন কাউন্সিল’ এর প্ল্যানারি সেশনে বক্তব্যকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, মোট উৎপাদিত বিদ্যুতের ১০ শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে বাংলাদেশ সোলার হোম সিস্টেম প্রোগ্রাম এবং সোলার মিনি গ্রিড প্রোগ্রামের মতো বেশ কিছু অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বায়ু ও বর্জ্য থেকেও বিদ্যুৎ উৎপাদনের কাজ চলমান রয়েছে। তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে একটি আন্তর্জাতিক প্ল্যাটফর্ম প্রয়োজন-যেখান থেকে আর্থিক, কারিগরি, সামাজিক ও রাজনৈতিক সহযোগিতা পাওয়া যাবে।

যুক্তরাজ্যের নেতৃত্বে এনার্জি ট্রানজিশন কাউন্সিল কাজটি করবে বলে আশা প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক জলবায়ু সংকট মোকাবিলায় ক্লিন ও গ্রিন এনার্জি প্রসারের কোনো বিকল্প নেই। বাংলাদেশ বিল্ডিংয়ের ছাদ থেকে সৌরবিদ্যুৎ নেয়ার জন্য নেট মিটারিং গাইডলাইন প্রণয়ন করেছে। ছাদ হতে সৌরবিদ্যুতের সক্ষমতা সংযোজন ১৬ মেগাওয়াট ছাড়িয়েছে। সেচ কার্যক্রমও সৌরবিদ্যুৎ ব্যবহার করা হচ্ছে।’

যুক্তরাজ্যের বাণিজ্য, জ্বালানি ও পরিষ্কার প্রবৃদ্ধি মন্ত্রী কাওয়াসি কোয়ার্টেংয়ের সভাপতিত্বে ও এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ‘সিওপি ২৬’ অ্যাম্বাসেডর কেন ও ফ্লাহারটির সঞ্চালনায় লাওস, মিয়ানমার, ফিলিপাইন, পাকিস্তান, ভিয়েতনাম, কানাডা, জাপান, এডিবির প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

 

Facebook Comment

Your Comment

আরো খবর